গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৫০০০ টাকা জরিমানার নির্দেশ দিল আদালত

         

গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৫০০০ টাকা জরিমানার নির্দেশ দিল আদালত



গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে এক দিনের জন্য এবার আপনার ফোন কেড়ে নেওয়া হবে। রাস্তার সুরক্ষা বাড়াতে একাধিক পরামর্শ দিয়েছে নৈনিতাল হাইকোর্ট। হাইকোর্ট বলেন, “২৪ ঘন্টার জন্য সঠিক রিসিপ্ট সহ অভিযুক্তের ফোন বাজেয়াপ্ত করা হবে।”

গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৫০০০ টাকা জরিমানার নির্দেশ দিল আদালত

গত মাসেই গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহারের উপরে কড়া মনোভাব দেখিয়েছিল হাইকোর্ট। গাড়ি চালানোর সময় ফোন ব্যভার করলে লাইসেন্স বাজেযাপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল। গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করলে ড্রাইভার ছাড়াও রাস্তার থাকা অন্য মানুষগুলির জীবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। রাজ্য সরকার যথেষ্ট আইন না আনা পর্যন্ত গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করলে ৫০০০ টাকার জরিমানার কথা ঘোষনা করেছে হাইকোর্ট।
রাস্তায় সুরক্ষা বাড়ানোর জন্য বিচারপতি রাজীব শর্মা একাধিক নির্দেশ দিয়েছেন। এই জন্য রাজ্যের মূখ্যসচিবকে ডেকে পাঠিয়ে উত্তরাখন্ডে রাস্তার পরিস্থিতি জানতে ছেয়েছেন তিনি।
রাজ্যের মূখ্য সচিবের সাথে অনেক সময় ধরে জিজ্ঞাসাবাদের পরে রাজ্যে রাস্তায় সুরক্ষা বাড়াতে এই নির্দেশ দিয়েছেন তিনি। মদ খেয়ে গাড়ি চালানোর প্রবনতা কমাতে রাজ্যের পরিবহন দপ্তরকে 100 টি নিঃশ্বাস পরীক্ষা যন্ত্র দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এছাড়াও সকাল ৭ টাক থেকে ১০ টা ও বিকাল ৩ টা থেকে ৬ টা অন্তত একজন আধিকারীককে রাজ্যের স্কুল বাসের ওভারলোড পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে।
টাইমস অফ ইন্ডিয়াতে প্রকাশিত এই রিপোর্টে আরও বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে সব ক্র্যাশ গার্ড, বুল বার ও ফ্ল্যাশ লাইট সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। সরকারী গাড়িতে নাম ও পদ লেখার উপরেও নিষেধাজ্ঞা এনেছে আদালত। এছাড়াও গাড়িতে হাইকোর্ট, পুলিশ, সাংবাদিক ইত্যাদি শব্দ লেখার উপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

Comments