আধার হোল্ডার্সরা এবার ভার্চুয়াল ID র ব্যাবহার করতে পারবেন

আধার হোল্ডার্সরা এবার ভার্চুয়াল ID র ব্যাবহার করতে পারবেন
                       
                       VID ইউজার্সরা আধারের সঙ্গে যুক্ত একটি 16 ডিজিটের নম্বর


গোপনীয়তা আর ডাটা সিকিউরিটি আধার হোল্ডার্সদের একটি বড় সমস্যা। আর এবার এই সমস্যার সমাধান হিসাবে ভারতীয় বিশিষ্ট পরিচয় প্রক্রিয়া (UIDAI) ঘোষনা করেছে যে অথেন্টিকেশান এজেন্সির মাধ্যমে ভার্চুয়াল আইডেন্টিটি(VID) ব্যাবহার করা হবে। আর এটা খেয়াল রাখতে হবে যে কয়েক মাস আগে আধার ডাটা সিকিউরিটির বিষয়ে জানিয়েছিল আর তার পরে অথরিটি সিদ্ধান্ত নেয় যে আধার নম্বরের বদলে প্রমানের জন্য অন্য টকেন বা ID নম্বর দেওয়া হবে। VID সমস্যা সমাধান করার জন্য স্থাপিত একটি একই রকমের জিনিস। আর ইউজার্সদের আধারের সঙ্গে যুক্ত 16 ডিজিটের একটি নম্বর।
অথরিটি UID টোকেন আর লিমিটেড KYC প্রসেসের মাধ্যমে কার্ড হোল্ডার্সদের VID দেভে আর আন্তর্জাতিক এজেন্সি সেটআপ করছে। প্রামানের জন্য এই নতুন নিউম নেওয়ার জন্য অথরিটি API 2.5 লঞ্চ করেছে যা এবার এজেন্সির মাধ্যমে প্রমান করার জন্য দেওয়া হবে। UIDAI এই ঘোষনা করেছে যে 1জুলাই থেকে API ভার্সান 2.5 আর ই-KYC API 2.5 নেওয়ার জন্য টেলিকম আর ই-সাইন প্রোভাইডার ইউজার এজেন্সি প্রত্যেক লেনদেনের জন্য 20পয়সার শুল্ক দিতে হবে।
এই পদক্ষেপে টেলিকম কোম্পানি API 2.5 দ্রুততার সঙ্গে নেবে আর VID তাড়াতাড়ি ছড়িয়ে যাবে, আর আগের আধার নম্বর নির্ভর নম্বরে ভেরিফিকেশান করা হবে। আর এই ভাবে ইউজার্সরা এজেন্সিকে 1জুলাই থেকে 31জুলাইএর মধ্যে সময় লাগবে আর সব প্রাম্ন লেনদেন শুল্কের জন্য ছার দেওয়া হবে।
টেলিকম কোম্পানি গুলি ছাড়া, ব্যাঙ্কেও নিজেদের অথেন্টিকেশান সেটআপ করার জন্য API 2.5 আর ই-KYC API 2.5 য়ে মাইগ্রেট করতে হবে। আর এই সংস্থার জন্য সময়সীমা 31আগস্ট হবে। যদি কোম্পানি আর প্রমান দেওয়ার এজেন্সি নতুন নিয়ম নেয় তবে UIDAI আধার নিয়মের অনুসারে AUA তে নিজেদের শক্তি প্রয়োগ করবে। আর এই নতুন নিয়ম মাইগ্রেট করার জন্য দেরি হলে পরিমাণস্বরূপ UIDAI এজেন্সির জন্য বিশাল অঙ্কের জরিমানা ধার্য করবে আর সঙ্গে লাইসেন্স ক্যান্সেলও করতে পারে।

Comments